সাথে থাকবেন, নইলে পিছিয়ে পড়বেন - ১২

গতদিনকয়েক ধরে কাজের খোঁজ করতে যেয়ে সরকারবাবুর শিষ্য ক্লান্ত তাই ঠিক করেছেন একটু বোনের বাড়ি ঘুরতে যাবেন। তার মাঝে একটা কথা বলে দিই - সরকারবাবু একটি টেলিভিশানে মিউজিক কম্পিটিশান শুরু করেছেন। আশাকরি নামটি তিনি নিজেই ঠিক করবেন।  একটি ছবি দেখলাম উনার চটি ছাড়া।  মিশনের সন্ন্যাসীদের বেশি দেখেছি তাই মনে হয় চুলটিও না থাকলে বেশি ভাল। সন্ন্যাসীর চুল কেমন যেন লাগে। কিছু মনে নেবেন না। আমরা সংসারী মানুষ, আপনারা ধার্মিক-দয়াবান-দয়ালু-দয়ারসাগর তাই উপাধিগুলি পাবেন নিশ্চিত।  আপনাকে আমার শুভেচ্ছা কারন যেটুকু বুঝেছি আপনার মনটি ভাল, রসবোধ ভাল। অন্তত ছবি দিয়ে যে জবাব দিয়েছেন তা নিশ্চিত রসবোধের পরিচয় রাখে। যাইহোক সামনে পেয়েও আপনাকে কথা বলিনি, পরে কোনোওসময় দেখা হবে।
আজ আবার সরকারবাবুর শিষ্য পার্কে তার ছোট্ট বাচ্চাটিকে নিয়ে গিয়েছিলেন - দেখলেন পার্কে বাচ্চারা কবাডি খেলা শুরু করেছে। ভাল, তবে বড়ই ছোট্ট এপিসোড ছিল। আশাকরি আপনি বড় করে শুরু করবেন। আগাম শুভেচ্ছা সক্কলকে।
সরকারবাবুর শিষ্য এক ডাক্তারের কাছ থেকে উনার নয় অন্যকারোও জন্য লিভিং সার্টিফিকেট আনতে গিয়েছিলেন এক ডাক্তারের কাছে। তিনিও বিএএমএস তবে সাথে লোকেশান ছিল অর্থাৎ তিনি কোন ইউনিভার্সিটি থেকে পাশ করেছেন। আশাকরি সক্কল কেন্দ্রগুলিতে ডাক্তারের ডিগ্রির সাথে বাকিটুকুও থাকবে তা সে যেখানকারই গ্রামের হোক না কেন।
এবার আসি অন্য কথায় - আপনি মানুষ ভাল।
বাকিরা কেমন তার পরিচয় পরে পাব নিশ্চিত। সরকারবাবুর শিষ্য আবার একটু টেড়া-বেকা তাই আপনাদের সাথে টেড়াবেকা কথাই বলেন। তিনি সন্ন্যাসী নন তবে সাধারন রসবোধ একটু বেশি মাত্রায় আছে তাই হেসে ফেলেন।
ধার্মিক সাধারন মানুষেরা সাধারনত সং সেজে থাকা মানুষ হন তাই আপনাদের গুনগুলি ধরতে পারেন না।  সরকারবাবুর শিষ্য আবার ধর্মেও আছেন, জিরাফেও আছেন। তাই বলছেন কবাডির প্রস্তাবে এখনোও কেউ সাড়া দেননি।  বাঙালী এক প্রতিথযশা লেখকের একটি লাইন আছে - একটা সময় এসে চরম আস্তিক ও চরম নাস্তিক দুজনেই বোঝেন যে তারা একই বিন্দুতে দাঁড়িয়ে আছেন।
গতকাল এক সহৃদয় মানুষ জিজ্ঞেস করলেন রিগ্রেট আছে কিনা - উত্তর ছিল। উত্তর আছে। থাকবেও। মানুষ মাত্রেই রিগ্রেট থাকে কমবেশি। সরকারবাবুর শিষ্য আশাবাদী তাই শত বিরোধেও খাড়া আছেন ও থাকবে।
গতকাল কয়েকটি ছবি তুলবেন ভেবেছিলেন। হয়ে ওঠেনি। তবে ঠিক করেছেন পরে তুলে এনে আপলোড করবেন। দেশের শ্রদ্ধেয় মানুষদের মূর্তিগুলি পরিস্কার থাকলে দেখতে ভাল লাগে। পাখীতে কুকর্ম করে রাখলে দেখতে ভাল লাগেনা।
যাইহোক একটি কাজের অফার সরকারবাবুর শিষ্য পেয়েছেন। হয়তবা আরোও পাবেন। উনি এখন কাজ শুরু করতে চান। আপনার প্রতি শুভেচ্ছা রইল। অনেকগুলোদিন কিছু সহৃদয় মানুষের জন্য নষ্ট হয়েছে। উনার আর সময় নেই কাউকে দেবার জন্য। আশাকরি এর মানে সকলে বুঝেছেন।
গতদশবছর নিজেকে প্রায় কয়েদ করে রেখেছিলেন সরকারবাবুর শিষ্য। সেখান থেকে বেরোতে পারাটা একটা বড় বিষয়।  দেখা যাক উনি বেরিয়ে আসতে কত সময় নেন। আগামীদিনগুলিতে অনেক ছবি ও লেখা দিয়ে ব্লগটি সাজানো থাকবে - তবে দেশনীতি, বিদেশনীতি ও ধর্মনীতি নিয়ে সরকারবাবুর শিষ্য আর লেখা দেবেন বলে মনে হয়না। কারন এদেশে মানুষ বড়ই সহনশীল ও রাজনীতির মানুষেরা বড্ড ...।  বুকে ব্যথা হয়, আগুন জ্বলে, পোড়ে পুড়ুক তবুও ...।

**** শেষে বলি - এটাকে ধ্রূব সত্য বলে ধরে নেবেন না।  উনি যেকোনোও সময় নিজেকে পালটে লিখে ফেলতে পারেন। তবে এখন ছবিতে লিখবেন বলে ঠিক করেছেন। আশাকরি স্যাটায়ার ধর্মী ছবিও সকলে সাদরে নেবেন।


Comments

Popular Posts