খোলা পাতা


 ঠিক কি লিখব জানা নেই বসেতো পড়েছি লিখতে।  সঠিক কথাটা বলতে হলে বলি বিগত কয়েকদিন টিভিতে, ফেসবুকে ও অন্যত্র যা দেখি শুনি লজ্জায় মাথা হেঁট হয়ে যায়।  আমরা যারা অন্য রাজ্যগুলিতে থাকি তাদের অস্বস্তি সবচেয়ে বেশি, দেশের বাইরে  অবস্থানকারীদের কথা জানা নেই।  সকলের নির্বাক দৃষ্টি তা তো অন্যরকম অসম্মান!  তা আমাদেরই বহন করতে হয়।  কিইবা করা, মানতেই হবে।  মেনে নিতে হবেই দেশ-সমাজ-মানুষ আমরা সকলেই বদলে গেছি।  হঠাৎই মনে এল আচ্ছা কুকুর-বিড়াল- পশু-পাখি সকলেই কি বদলে গেছে?  এই সময়।  জানি না দেখতে হবে। 

প্রথম পোস্টটি ফেসবুকে।  একটু অবাকই হই আসলে ঐ বন্ধুর কথায় মাঝেমধ্যেই ধন্ধ লাগে।  পরদিন লিঙ্ক দেখে মাথা খারাপ হওয়ার জোগাড়।  আমি রেগে যাওয়া ভুলে গেছি, খুব হেসেছি ঐ মানুষটির চেহারা দেখে।  আমার মনে হয় তিনি নিজেও যখন তাঁর ঐ রুপ দেখবেন হাসবেন, লজ্জা পাবেন।  আমরা ছেলেবেলায় একটা কথা বলতাম " থুতুতে ডুবে মর! " কথাটার সার আজ বুঝলাম থুতু এতটাই মানুষ ছেঁটাবে যে সব ঢেকে যাবে।  সব ভাল ইমেজ ঢেকে যাবে!  সেটাকে বলে থুতুতে ডুবে মরা! 


কি করে বললেন?  এই কথা বলার ধৃষ্টতা করি না।  আপনার শরীর-মন-শিক্ষা সবই আপনার!  


প্লিজ, নিজের দিকে একটু একলা হয়ে তাকান।  টিভির পর্দায় কোনোও অনুতাপের ছোঁয়া দেখা যায় না বা দেখা গেলেও বুঝতে পারি না।  আমরাতো সাধারনের মাঝে থাকা মানুষ।  খুব জানতে ইচ্ছে করে সন্তানেরা কি ভাবছে?  জানতে ইচ্ছে করে তার বন্ধুদের মাঝে তার ইমেজের ক্ষতিপূরণ কে করবে?  জানতে ইচ্ছে করে পরিবারের সকলের মাথা হেঁট করে বাঁচতে কেমন লাগে?  আরোও জানতে ইচ্ছে করে, আপনি কি আবার আপনার সকল পরিচিত-অপরিচিত-বন্ধু-বান্ধবী-সন্তানতুল্য ছেলেমেয়ে সকলের সাথে মাথা তুলে বাঁচতে পারবেন?     


আমরা সকলেই জানি সমাজের প্রকৃত অবস্থাটা কি?  ঠিক কোথায় চলেছে।  কিন্তু, তবুও এইভাবে???  নাহ মেনে নেওয়া যায় না। 



জানি আপনার জীবন সহজ হবে না এরপর।  যদিও কিছু মানুষ বলবে মানুষের মন দিন পনেরোর, কিন্তু আপনার বিবেক?


সেতো মধ্যবিত্তের বিবেক।  সেতো জন্মসূত্রে পিতা-মাতার দান যা কখনও ফেলা যায় না।  প্রার্থণা করি আপনার সঠিক স্বরুপ সকলের সামনে ভেসে উঠুক জীবনের সকল তাপ সহ্য করে আপনার নিখাদ রুপটি জগৎ-এ প্রকাশ হোক।  
Post a Comment

Popular Posts