পুব-পশ্চিম ১


   আমার এক বন্ধুর সাথে প্রায়ই এই কথা হয় পুব-পশ্চিম।  বড় বেলার বন্ধু, কিন্তু মতভেদ দেখলে মনে সেই ছেলেবেলার স্কুলের বন্ধু।  একথা জীবনে জানলাম, বন্ধু শুধু ছোট্ট বয়সে হয় না।  বন্ধু ভাগ্য কপাল করলে ভাল হয়।  সে যাই হোক যে কোনোও বিতর্কের মুহুর্তে টুক করে মন্তব্য করে জানান দেয় - তোমাদের ব্যাপার আলাদা।  শহরের নিয়মগুলো আলাদা, মানসিকতাগুলো আলাদা।  এখানে ওসব চলে না।  

হ্যাঁ বন্ধু, ঠিক কথা তোমার পাড়ায় ওসব চলে না, কিন্তু কেন?

নিতান্তই ছোটো চাহিদা -

১।  জল ব্যাবহারের জন্য টাকা দেওয়াটাই স্বাভাবিক বলবে পুরসভা।  তুমি বলবে - ভোট দিয়েছি ফ্রি-তে জল-তো দিতেই হবে। 

২। টেলিফোনে খাবারের অর্ডার দিলে ডেলিভারি করতে হবে।  তুমি বলবে - ওমা, দেখ কান্ডদোকান খুলে রেখেছি তোমাকেই এসে নিয়ে যেতে হবে।  

৩। পয়সা দিয়ে জিনিস কেনার সময় ভাল ব্যাবহার প্রত্যাশিত।  তুমি বলবে - ভাল ব্যাবহারের পয়সা নিইনি। 

৪।  বাজারে শাক কিনলে পরিষ্কার থাকা উচিৎ।  তুমি বলবে - শাক কিনলে পরিষ্কার তোমাকে নিজেকেই করতে হবে।  পয়সা দিয়েছ তো কি মাথা কিনেছ! 

৫। চালের মধ্যে কাঁকর কেন?  তুমি বলবে - আরে এতো আমরা ছেলেবেলা থেকেই বাবার কাছে শিখেছি।  চালের মধ্যে পাথর না মিশলে খাবারে আনন্দ হবে কেন?

৬। কুল-ক্যাব ফোনে বুক করলে সার্ভিস প্রপার দেওয়া উচিৎ।  হ্যাঁ ঠিক তাই, কিন্তু সঠিক সার্ভিস শব্দটাইতো আপেক্ষিক।  কোন রাস্তা দিয়ে যাব, কোন দিকে কতটা যাব, কোথায় গেলে এক্স্ট্রা পয়সা নেব এটাতো আমরাই ঠিক করব না?  কি বলেন পশ্চিমের অবলাকান্ত।

৭। পেনসনের জন্যে লাইনে দাড়াতে বড়ই কষ্ট হয় বাবা।  তুমি বলবে - বন্ধু সরকারি কোষাগার থেকে ফোকটাই পয়সা নেবে লাইনে দাড়াবে না তা হয় নাকি?

বেশ খানিক চুপ থেকে টেলিফোনে বন্ধু বলল - একটা কথা বলি। 

আমি বেশ জয়ী মনোভাব নিয়ে ওপর চালাকি করে মুচকি হেসে বলি - বল। 

একটা ছোট্ট বিরতি নিয়ে বেশ শান্ত স্বরে বন্ধু উত্তর দেয় - তুমি যা বললে সবই ভ্যালু-অ্যাডেড সার্ভিস।  ভ্যালুটাই নেই তো অ্যাড করবে কি? 

নিশ্চুপ থেকে একটা গল্প মনে পড়ে, আপনাদের বলি, সত্যি গল্প।  এক অবিবাহিত বৃদ্ধার কাহিনী। 

সারা জীবন পশ্চিমে থেকে শেষ জীবনে সবকিছু ছেড়ে ছেলেবেলার পুবে আসা মনস্থ করেন বৃদ্ধা।  সকলে এক বাক্যে বারণ করেছিল না না না

বৃদ্ধার বিশ্বাস অটল, বলে না বিশ্বাসে মিলায় বস্তু সেইরকম।  না বন্ধু, মাঝেমাঝে পুরোনো নীতিকথাগুলিও মেলে না।

এখন বৃদ্ধা বলেন -  জমি কেনার জন্য পয়সা দিয়েছিলাম বন্ধু, জমির দেখা পেলাম না!


বন্ধু একথা এক বৃদ্ধার চোখে দেখেছিলাম।  চোখের জলে!!  এখন ঠিকানা বৃদ্ধাশ্রম।  ঠিক বলেছ বন্ধু, একদম ঠিক, ভ্যালুটাই হারিয়ে গেছে তো সার্ভিস পাবো কি ?   

Popular Posts