অন্য ভোর অন্য হাসি

মনে নেই ঠিক কবে সুনীল গঙ্গোপাধ্যায়ের একটা লেখা পড়েছিলাম - চেতনার ওপারে।  বিষয়টা ছিল আমরা সাধারনেরা যারা মানসিক রুগিদের পাগল বলে থাকি ও যারা রাস্তায় ঘোরাফেরা করে।  পড়ার পর বেশ খানিক চিন্তার খোরাক পেয়েছিলাম, চেতনার কোনোও এক স্তরে ছুঁয়েছিল সেই লেখা।  আমরা যারা চেতনার এপারে থাকি এই লেখাটি তাদের জন্য....।

প্রতিদিন সকালে বাইরে বেরিয়ে নিউজপেপার আনা আমার নিয়মিত কাজ, এতে দুটি ঘটনা ঘটে ভোরেরবেলার মর্নিং ওয়াকটাও হয়ে যায় মনটা ফ্রেশ হয় নতুন নতুন ভোরের আলো দেখে আর পেপারটাও আনা হয়ে যায়।  অর্থে এক ঢিলে দুই পাখি।  

ভোরের নানান প্রকৃতি আছে - কোনোওটা ঘনঘোর ভোর অর্থে দেখলে ভয় হয় কোনোওটা শান্ত ভোর।  কখনও খুব আনন্দ হয় ভোরের আলো দেখে কখনওবা ছটপটানি বাড়ে।  কোনসময়ে বাড়ির বাইরে পা রাখা হলো তার ওপরও বেশ কিছুটা নির্ভর করে বলেই মনে হয়। যেদিন ভোরের আলো ফোটার আগেই বাইরের ডাক আসে সেই ভোরের মধুরভাব অন্যপ্রকৃতির।  পাখির ডাক সবে শুরু হয় গাড়ির ডাকও সাথে শুরু হয়।  শব্দের মাত্রা কম জটিলতা কম, মিষ্টতা বেশি!  যত বেশি আলো ততই চঞ্চলতার বাড়াবাড়ি।  আলো যেন মোহময়ী নারী শুধুই কাছে টানার ফিকির।  

সবে আঁধার পেরিয়ে আলোর ঘরের যাত্রা শুরু হলে আমরা বুঝি আঁধারের তাৎপর্য্য ও গভীরতা।  অনেকটা পথ পেরিয়ে আঁধার বোঝায় সে শুধুই আঁধার নয় আলোর পথের যাত্রার শরিক।  এতো গেল অন্য চেতনার কথা।  ফিরে আসি সেদিনের কথায় - সকালে নিউজ পেপারে ছেলেটি দোকান খোলার সময় হাজির হয়েছি।  যথারীতি সে তার ক্ষিপ্রতার সাথে পেপার বাড়িয়ে দেয় মাঝপথে বাগড়া দেয় এক নারী - চেতনার ওপারের নারী - নিষ্পাপ সরলতা ভরা এক মুখ নিয়ে পেপারের স্টলের ছেলেটির দিকে হাত বাড়ায়।  আমি দাম মেটানোর জন্য টাকা বাড়ালেও সেইই হাত বাড়ায়, দুজনের মাঝের ব্রিজ, দুই চেতনার এপারের মাঝে চেতনার ওপার।  ছেলেটি টাকা ফেরৎ দিলে চেতনার ওপার হাত বাড়ায় আমায় দেবার জন্য।  একটা ছেলেমানুষি ভর করে মাথায়, ইশারায় বলি রেখে দাও।  বাকিটা কি আর বলার অপেক্ষা রাখে.... ? 

একটা হাসি পাওনা ছিল আমার, লাখ টাকার হাসি।  শান্তির হাসি আলোর দেশের হাসি চেতনার ওপারের হাসি।  বাড়ি ফিরে অফিসের মেইল, শেয়ার বাজারের তেজি ভাব, টাকা বাড়ানোর উপায় বিশ্লেষন করতে গিয়েও সেই হাসি উঁকি দেয় চেতনার ওপার হতে!

আপনাদের জীবনেও নিশ্চয় আছে কোনোও এক সকাল কোনোও এক ভোর ও কোনোও এক হাসি..... মন ভোলানো প্রান জুড়ানো আত্মার আত্মা পরমাত্মীয়া!!!  
     

Comments

Popular Posts