জয় মানব সভ্যতার জয় !

দিনকয়েক আগে রাত্তিরে ফ্ল্যাটে ঢোকার মুখটাতে দেখি এক দৃশ্য - মানুষে-কুকুরে সিঁড়ির নিচে এক বিছানায় শুয়ে। মানুষটির শোবার জায়গার অভাব, আর কুকুরের তো কথা হতেই পারে না। আমরা তো বলেই অভ্যস্থ রাস্তার কুকুর। নতুন শব্দের আমদানি হতে পারে একটা রাস্তার মানুষ। একসময় আমরা বলেছি ফুটপাতের মানুষ, এখন বলব রাস্তার মানুষ। দৃশ্যটির মধ্যে কোনোও বৈচিত্র নিশ্চয় নেই তবে একটা ছোট্ট ঘটনা লুকিয়ে রয়েছে যা আমাকে লিখতে বাধ্য করল। বিষয়টা আর কিছুই নয় মানুষটি আমার ডেইলি গাড়ি ধোওয়ার কাজ করে, শুধু আমারই নয় আমার পরিচিত অনেকের। এরা সহজ সরল মানুষ যারা সমাজের সকলকে বড় রুপেই দেখতে অভ্যস্ত।
দেশ এগিয়ে চলে সমাজ এগিয়ে চলে সময় এগিয়ে চলে, কেউ থেমে নেই ও থামার উপায়ও নেই। থামলেই মৃত্যু! কিন্তু পিছন ফিরে এগিয়ে চলার মানসিকতা কজন দেখায় জানা নেই। সেখানে মৃত্যু নেই নিশ্চিত তবে খানা-খন্দে ভরা এই রাস্তায় পদে-পদে বাধা অতিঅবশ্যম্ভাবী। তবে এটাও ঠিক সেই পথের শেষ আছে ও তরি তীরে ভিড়লে সকলের জন্য চমক অপেক্ষা করে থাকে। আর কিছু না হোক সেই তীরে পৌঁছনোর পথে কিন্তু সমাজ গড়ার ছাপ থেকে যায়, সমাজ গড়ার কারিগর হওয়া যায়! তাই সেলাম সেই সকল মানুষকে যাঁরা উল্টো পথে হেঁটে তীরে তরি ভিড়িয়েছেন, তাই সেলাম তাঁদেরকে যাঁরা উল্টোরাজার দেশে উল্টোপথে হেঁটে চলেছেন।
জীবন শৈলির সচ্ছতা ছাড়া জীবন দেবতার আশীর্বাদ পাওয়া যায় না একথা সকলেই মানবেন। পৃথিবী সচ্ছ সুন্দর নির্মল হোক নিশ্চয়, তারও আগে দরকারি মানুষ সচ্ছ হোক! বিবেকহীন উন্নতি দেশ-সমাজ-মানুষ কোনোও কাজেই আসে না। তাই ভয় হয়।
গতকাল টাইমস অফ ইন্ডিয়ার বাংলা নিউজপেপারের রবিবারোয়ারিতে 25 জানুয়ারী সংখ্যার পাঠকের গল্পটি পড়ছিলাম। আপনারা যদি গল্প পড়তে ভালবাসেন পড়তে পারেন। ইন্টারনেটে পাবেন। এক নিশ্বাসে আমি পড়ে ফেলি গল্পটি। ভীষণ ভাল ঝরঝরে লেখা কোথাও মাঝে থামতে ইচ্ছে করে না। শেষে মনে হলো ঈশ্ যদি আমি এরকম লিখতে পারতাম। হ্যাঁ সফল সেই পাঠক-লেখক। সেই গল্পের সাথে কোথাও এই পরের শব্দগুলির লুকোনো সম্পর্ক আছে।
দেশের অর্থনীতির উন্নতি হবে, ইন্ফ্রাস্ট্রাকচারের উন্নতি হবে, টেকনোলজির বিপুল উন্নতি হবে শুধু হারিয়ে যাবে মানুষে-মানুষে সম্পর্কে উষ্ণতার আবেশ। হারিয়ে যাবে মানুষে-পশুতে উষ্ণতার আবেশ। আমরা ভেসে যাব উন্নতির চরম শিখরে শুধু তখন যেন না বলি - দাও ফিরে সে অরণ্য লও এ নগর। তখন যেন শুধু প্রার্থনা করি প্রকৃতিকে - চরণ ধরিতে দিও গো আমারে নিও না নিও না সরায়ে

Post a Comment

Popular Posts