প্রজাপতির দেশে

সেই কোন ছেলেবেলা থেকে শুনে আসছে ওরা অন্য ধর্মের, আমাদের ধর্ম আলাদা। ওদের খাওয়া দাওয়া চলা ফেরা সব আলাদা। আলাদা যে সে দেখেনি তা নয় তবে বরাবরের একগুঁয়ে সে কারোও কথা কোনোওদিনই শোনেনি সেই ছোট্টো থেকেই, কাজেই তার সন্তানও শুনবে না এটা স্বতঃসিদ্ধ। এ নিয়ে অন্য কোনোও স্বপ্নের অবকাশ নেই। তারা ঠকে শেখা মানুষ, মূল্য দিয়ে শেখে। কখনও সেই মূল্য অনেক বেশিও হতে পারে। সে যাই হোক আসি কাজের কথায়, আজ সকালে কিছু ফ্রেম বন্দি করা মুহুর্তে অনীক নিজেকে খোঁজার, দেশকে খোঁজার, ধর্মকে খোঁজার, সমাজকে খোঁজার চেষ্টা করে। এর আগে কেউ করেনি তা নয় তবে অনীকের প্রয়াস সেই নতুন বোতলে পুরোনো মদ পরিবেশন করার মত।
মেট্রো সিটিতে থাকার কারনে ভিন্ন ভিন্ন ভাষাভাষী মানুষের সাথে থাকা হয়। শুধু তাই নয় ছেলের স্কুলেও আলাপ হয় ভিন্ন ধর্মের আচার-ব্যাবহারের মানুষের সাথে। এর কুফল বুঝতে পারিনি তবে সুফল অনেক তা অনস্বীকার্য। আর কিছু না হোক মনের আধারটা বদলে যায়, পাত্রটা বড় হওয়ায় স্বাভাবিক। বাচ্চাদের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে সকলের নিজস্ব সংস্কৃতির ড্রেসকোড ঠিক হয়েছিল স্কুলে। সকালের তাড়াহুড়োয় ঠিক দেখা হয়ে ওঠে নি ছোট্ট ফুলের শিশুদের হাসি-খুশি উচ্ছ্ল চেহারাগুলি। মন কেড়ে নিয়েছিল সকালের এক পার্সি বাচ্চার ড্রেস। অসাধারন সাদায় ঢাকা এক ফুটফুটে শিশু, সমাজের গ্লানি যেখানে স্পর্ষ করেনি এখনও। ফেরার সময় মনে কেড়েছে দুই ভিন্ন ধর্মী বাচ্চার হাত ধরাধরি করে বেরিয়ে আসা। এসবই নেচারাল, কোনোও ডিজাইন বা টেইলর মেইড নয়। সার্থকতা সেখানেই। প্রার্থণা এই যে, আজকের বাচ্চাগুলিই বড় হলে ধর্ম-সমাজ-গোঁড়ামির অন্ধকারে হারিয়ে না যাক।
গাড়িতে বসে ছেলে প্রশ্ন করে - পাপা, ন্যাশন্যাল অ্যান্থ্যাম কি?
বেশ খানিক থেমে অনীক উত্তর হাতড়ায় কারণ বাচ্চার উত্তর সঠিক হওয়া ভীষণ জরুরি। নানান জটিল আবর্তে ঘুরে শেষমেষ জবাব আসে, " জন গন মন অধিনায়ক ....." গানটাই ন্যাশন্যাল অ্যান্থ্যাম।
পরে অনেক ভেবেও কূলকিনারা পায় না নেশন শব্দের অর্থ, এই শব্দটির আভিধানিক মানের বদল কি ভারতবর্ষের ক্ষেত্রে ভীষণ জরুরি? এদেশ তো বিবিধের মাঝে দেখ মহান মিলনের দেশ। এখানে " নেশন " এক বন্ধন, শুধুই মাটির বন্ধনে আবদ্ধ। মাটির গুনে আবদ্ধ। শুধুই ভিন্ন ইতিহাসে বদ্ধ নয়, ভিন্ন সংস্কৃতিতে বদ্ধ নয়, বিভিন্ন ভাষায় বদ্ধ নয়।
অনীকের মাথায় ঘোরে নানান সামাজিক-রাষ্ট্রীয় জটিলতা ....
মনে পড়ে একটা লাইন, " and when all the wars are over, a butterfly will still be beautiful." - Ruskin Bond.
ভীষণ জানতে ইচ্ছে করে প্রজাপতির দেশ কোনটা ?  কিইবা তাদের দেশের গন্ডিরেখা !

Comments

Popular Posts