"ভালবাসায় দন্দ্ব নেই, জ্বালা আছে"

If you want to live, die in love;
Die in love if you want to remain alive.

Jalaluddin Rumi (1207-1273)
Sufi Mystic And Poet Born in Tajikistan


খুব সহজ কথা...

যদি বাঁচতে চাও, ভালবাসায় মর
ভালবাসায় মর যদি তুমি বাঁচতে চাও। 

গোটা জীবন দিয়ে বুঝতে হয় ভালবাসা কি? ভালবাসার কথা, বিচ্ছেদের কথা, একাকিত্বের কথা। জীবন ও ভালবাসা, একেক সময় বোধ হয় দুইয়ে মিলে এক। সকলের মাঝে এক। ভাগতো হয় আমাদের। ভাল-তো-বাসিনি আমরা নিজেকে, সবাইকে, সবকিছুকে!
হারানোর ভয় থেকেই ভালবাসা, না ভালবাসা থেকে হারানোর ভয় বলা মুষ্কিল। এ যেন মুরগি আগে না ডিম! ছেলেবেলার প্রথম ভালবাসা খেলা কখন হারিয়ে যায় নিজেরাই বুঝিনা। আর একটু বড় হলে পাড়া বেড়ানো। সাইকেলে চেপে পাড়া বেড়ানো আর নানান স্বপ্নের বুনন!
প্রথম ট্রেনে চেপে বেড়াতে যাওয়া সকলের সাথে। সবই হারিয়ে যায় সময়ের সাথে। প্রথম হোলিতে শরীরে রং মাখানোর আনন্দ! অজানাকে জানার, পাওয়ার আনন্দ!
থাকে না। হারিয়ে যায়। সব হারিয়ে যায়। সনে নটে সকলি হারায়। নতুন এসে ভাসিয়ে দেয় পুরোনোকে। সময়সময় মনে বিশ্বাস জাগে কমিউনিজ্ম শব্দটির ওপর! বিশ্বটাকেই বদলে দেব এই প্রত্যয় জাগে আমাদের। বিশ্ব নয় বদলে যায় বিশ্বাসটাই!
বিশ্বাসের সাথে বেঁচে থাকাই প্রাণের প্রকাশ! তাহলে কি রুমি ভুল???
তাই যদি হয় তাহলে এখনও কাব্য, সাহিত্য, গান, ছবি বানাই কেন আমরা ? প্রাণের তাগিদে! যদি এমন কোনোও দিন হয় কি করছি জানি না? কেন করছি জানি না? কি হবে জানি না? সেদিন জানবেন সময় হয়েছে ভালবাসার তাগিদে বাঁচার।
ছেলেবেলায় মান্ধাতা আমলের ছেলে-মেয়ের ভালবাসার বাইরে বেরোনোর শিক্ষা আমরা ঠিক্ঠাক না পেলে জটিলতায় বাড়ে। ফল মিথ্যে মানসিক টানাপোড়েনের মাঝে দিন কাটানো।
একজনের সাথে কথায় জানা গেল সে দন্দ্বের বাইরে থাকা শিখেছে। মনেমনে তারিফ করলাম। যাক কেউতো দন্দ্বের বাইরে আছে! ঠিক একদিন পর ছোট্ট একটি প্রফেশনাল আঁচড় দন্দ্বে ফিরিয়ে আনল তাকে। একসময় যেচে কথা বলা বন্ধু কথা বন্ধ করে বসে রইল!
অবাক দন্দ্বের বাইরে থাকা!!!
বলতে ইচ্ছে করল বন্ধুকে "ভালবাসায় দন্দ্ব নেই, জ্বালা আছে" সেই জ্বালায় বাঁচিয়ে রাখে সবাইকে, এমনকি রুমিকেও!

Comments

Popular Posts