ওরা আমরা...



এই বিষয়ে অনেক কিছুই লেখা যায়।  আমি লিখব আমার ছেলের কথা, আমাদের সিনেমার কথা, ওদের সিনেমার কথা।  জানি না কেন আমি কোনোওদিনই অ্যানিমেশান মুভি পছন্দ করিনি, হয়ত বা রিয়েলিটির কাছাকাছি নয়।  সময়ের সাথে তাল মিলিয়ে টেকনোলজি বদলেছে, হাতে এসেছে অনেক সুবিধে, আর এসেছে ক্রিয়েটিভ রিয়ালিটির কাছাকাছি পৌঁছনোর উপকরন।

ছেলের ছোটা ভীম প্রীতি দেখে মনে হলো ওদের অ্যানিমেশান মুভিগুলো কিছু দেখাই।  দেখল ফ্রোজেন ও নানান অ্যানিমেশান মুভি।  এখন এমনই হয়েছে রাত্তির হলেই মুভি দেখা চাইই চাই।  অগত্যা নিজেকেও দেখতে হয় মুভিগুলো।  শেষমেষ নিজেও প্রেমে পড়ে যায় ঐ অ্যানিমেশান মুভিতে।  স্বামীজির বিখ্যাত উক্তি বারবার মনে পড়ে এই মুভিগুলো দেখতে গিয়ে - এডুকেশান ইজ দা ম্যানিফেসটেশান অফ পারফেকশান অলরেডি এক্সিস্ট ইন ম্যান।

গতকাল রাত্তিরে একটা মুভি দেখি মোহিত হয়ে। নাম দেখিনি শুধু মুভিটাই দেখেছি।  কোথাও এক রত্তি ফাঁক খুঁজে পাওয়া যায় না।  ওরা খোঁজে পারফেকশান, আমরা খুঁজি পারফোরেশান।  তফাৎ আসমান-জমিন! অন্যকিছুতে নয় মানসিকতায়।  আমাদের একটা ছোট্ট কিছু হলেই বগলে ফোঁড়া হয়ে যায়।  অর্থাৎ হাঁটা-চলা-ফেরা সব বদলিয়ে যায়।  আর ইউটিউব রেফারেন্সিং-এর কথা তো না বলাই ভাল।  সময়-সময় অ্যাস্থেটিকস্ এর কথা শুনলে মাথা খারাপ না হয়ে হাসি পায়।  এখন আর মাথা খারাপ হয় না।  বলে না চোরের মা'র বড় গলা।

সকলেই বলে চলেছে আমার এই মুভিটা অন্যরকম। কিরকম?  জানতে খুব ইচ্ছে করে। কোন টিউবের ফসল? জানতে খুব ইচ্ছে করে?

আমরা নিজেদের বড়াই না করে শুধু স্টোরিটেলিং টাই যদি ঠিকঠাক করতাম তা হলেও হতো।  আমরা তো আর ফ্রেঞ্চ ফিল্ম বানাই না!! কথাটা আমারই এক বন্ধুর।  একমত না হয়ে উপায় কি??  

প্রায় মাসখানেক আগে এন এইচ 10 নামে একটা মুভি দেখতে হলে গিয়েছিলাম - জানা নেই কোনোও টিউবের ফসল কিনা তবে বেশ আনন্দ পেয়েছিলাম এই ভেবে আমাদের দেশেও ভাল মুভি হয়।  অসাধারণ বুনোট।  সবকিছুতেই এডিট, সাউন্ড, আর্ট ডিরেকশান, সিনেমাটোগ্রাফি, ডিরেকশান।  এই প্রথম দেখলাম ভারতীয় মুভিতে দশ মিনিট পরের শটের প্রিপারেশান দশ মিনিট আগের সাউন্ডে।  সবাই বলে হলিউডি মুভি প্রেডিক্ট করা যায়।  ঠিক, অতিঅবশ্যই করা যায়।  তবে এতটাই পারফেক্ট যে প্রেডিক্ট করার হুঁস থাকে না।

একথা শুনতে-শুনতে ক্লান্ত বোধ করি যে দর্শক নেবে না।  ওরা বুঝতে পারবে না।  যাঁরা বলেন তাদের কাছে খুব বিনীত স্বরে প্রশ্ন করতে ইচ্ছে করে আপনি কি নিজেকে বুঝেছেন?

বাচ্চাদের মুভির গল্প ঠিক কি হওয়া উচিৎ সেকথা বোধহয় আমরা ভুলে গেছি।  বাচ্চাদের সিনেমা বানানো আমরা ভুলে গেছি।  বাচ্চা শব্দটাই আমরা ভুলে গেছি।  শৈশব হারিয়ে বুড়োর দলে পা রেখে কি আর বাচ্চাদের জন্য কিছু করা যায়?

আমার নিজের কথা ভাবলে সব কিছুর উত্তর পাই।  নিজে কি করছি?

সময় নষ্ট !! আর কি ! 

Popular Posts