নিশিদিন ভরসা রাখিস হবেই হবে....

প্রিয় শব্দগুচ্ছ।  একসময় লড়াই ছিল বাবার সাথে রবীন্দ্রনাথ না ক্লাসিক্যাল সঙ্গীত।  অসম লড়াই।  বাবা বরাবরের ক্লাসিক্যাল প্রেমি, আর আমি শব্দ প্রেমি।  লিরিক আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ।  অনেক পরে এসে বুঝেছি গান শুধু গান নয়, কথা ও সুরের মিলনের ফসল।  সবে মিলে পূর্ণ সঙ্গীত।

এই কথা পাড়ার কারন আর কিছুই নয় শুধু বলা সময়ের সাথে সাথে আমাদের দর্শন বদলে যায়।  আজ যা কিছু ভাল তাই পরে খারাপ বোধ হয়।  কারন পরিবর্তন।  পরিবর্তনই সত্য।

ছেলেবেলায় না করা অনেক কাজ আজ মনে দুঃখ দেয় বা আনন্দ দেয়।  তার মধ্যেই অন্যতম তবলা বা অন্য কোনোও ইন্স্ট্রুমেন্ট না বাজানো শেখা।  বড় বয়সে আর প্রেরণা জাগে না।  ছেড়ে দিয়েছি ছেলের ওপর।  ওর শেখাটাই বেশি গুরুত্বপূর্ণ।

বিগত কিছুদিন যাবৎ লেখার ইচ্ছেটা বেড়ে গেছে।  তাই যা মনে আসে লিখে রাখি ও যদি কেউ পড়ে ভেবে ব্লগে আপলোড করে ফেলি।  তারপর শুধু অপেক্ষা- যদি কেউ দেখে।  প্রথমে ছিল- যদি কমেন্ট আসে!! কিন্তু এল কৈ?  শুধুই এক বন্ধুর কিছু মূল্যবান মতামত।  অনেককে দেখি কত কিছু করে ব্ল্গ সাজানো ও মানুষ টানার জন্য।  আমি থেকে গেলাম সেই পুরোনোদের দলে- যদি আসার হয়, যোগ্যতা থাকে নিশ্চই আসবে।  মানুষ পড়বে।  পারিনি.. এখনোও পারিনি সেই জায়গায় আসতে যা মানুষের পড়ার যোগ্য মনে হয়।  তবে থামতে শিখিনি... মনে বল রাখি সেই গানটার ওপরঃ  ওর প্রিয় গান--- নিশিদিন ভরসা রাখিস হবেই হবে.... আমি নিশ্চিত হবেই হবে। 

আবার আগামীকাল কথা হবে আজকের দিনলিপি নিয়ে।  আমার ও ছেলের জীবনের বিশেষ দিন।  তার প্রথম স্কুলে যাওয়া।  সকলে এসেছে মা'র সাথে.... তার যে পাপাই মা.....।  সে তার পাপাকে নিয়েই ব্যাস্ত..... 


Comments

Popular Posts